July 27, 2024, 6:25 am
শিরোনাম:
মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর মনোহরদীতে ব্রক্ষ্মপুত্র নদীতে অভিযান ১০টি ম্যাজিক জাল জব্দ

ঈশ্বরগঞ্জে কৃষি জমি রক্ষায় উদ্বুদ্ধকরণে বিশেষ সভা।

তাপস কর,ময়মনসিংহ ব্যুরো চিফ
  • আপডেটের সময় : সোমবার, সেপ্টেম্বর ১৪, ২০২০
  • 297 দেখুন
ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জের গ্রামাঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির কারণে কৃষি জমিতে নতুন নতুন বাড়ি ঘর নির্মাণ করা হচ্ছে। পরিবারের সদস্য সংখ্যা বৃদ্ধির কারণে একই পরিবারের সদস্যরা বিভিন্ন স্থানে কৃষিজমিতে আবাসস্থল নির্মাণ করে চলেছে।
অন্যদিকে কৃষিজমিকে অপরিকল্পিতভাবে মাছচাষের আওতায় আনা হচ্ছে। ফলে দিন দিন কৃষি জমির পরিমাণ কমে যাচ্ছে। বাংলাদেশে প্রতিবছর প্রায় ১% হারে কৃষিজমি কমছে। এভাবে কৃষি জমির পরিমাণ কমতে থাকলে অদূর ভবিষ্যতে খাদ্য নিরাপত্তার জন্য হুমকি সৃষ্ট হবে।
কৃষকদের বিনা সুদে হাউজিং ঋণ প্রদানের মাধ্যমে সম্মিলিতভাবে একই জমিতে বহুতল ভবন নির্মাণ করলে এবং পরিকল্পিতভাবে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করলে কৃষিজমি রক্ষা করা সম্ভব হবে। আজ সোমবার এক বিশেষ সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন।
উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্যে পক্ষে নুরুল ইসলাম সুরুজ, উপজেলা কৃষি অফিসার সাধন কুমার গুহ, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার  সানোয়ার রাসেল, উপজেলা সমবায় অফিসার নিবেদিতা কর, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম সহ আরো ৮ জন কৃষক, ৮ জন মৎস্য চাষী ও ৮ জন সমবায়ী সদস্য এ বিশেষ সভায় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102