October 20, 2024, 10:01 pm
শিরোনাম:
মনোহরদীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর

ধরলা নদী ভাঙ্গন থেকে রক্ষায় কোন আশ্বাস নয় দ্রুত কাজের বাস্তবায়ন চাই।

কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : শনিবার, এপ্রিল ৩, ২০২১
  • 252 দেখুন

ধরলা নদী ভাঙ্গনের কবল থেকে মুক্তি পেতে বিক্ষোভ ও মানব বন্ধন করেছে কুড়িগ্রাম সদর উপজেলার মোগলবাসা ইউনিয়নের ৭,৮,৯ নং ওয়ার্ডের এলাকাবাসী।

শনিবার ৩ ই এপ্রিল দুপুরে কৃষ্ণপুর নামক স্থানে টানা ৩ ঘন্টা ধরে কয়েক হাজার স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে নদীর বাম তীর রক্ষার্থে ও ভাঙন থেকে বাঁচার আকুতি জানিয়ে দ্রুত বাঁধ নির্মানের দাবিতে প্রতিবাদী এ মানববন্ধন অনুষ্ঠিত হয় ।

মানববন্ধনে উপস্থিত বক্তব্য রাখেন,স্থানীয় রহুল আমীন,আমীর হোসেন এনামুল,শাওন,ইয়াকুব আলী,কেরামত আলী মেম্বার প্রমুখ ।

কুড়িগ্রাম সদর উপজেলার চর সিতাইঝাড়, কৃষ্ণপুর এখানকার স্কুল,মাদ্রাসা প্রতিষ্ঠান,কমিনিউটি ক্লিনিকসহ সরকারি বেসরকারি অনেক স্থাপনা নদীর মুখে পড়ে আছে।ইতিপূর্বে দুটি সরকারি প্রতিষ্ঠান, মাদ্রাসা মসজিদ সহ হাজার হাজার একর জমি বসতবাড়ী নদী গর্ভে বিলীন হয়েছে।মানুষের দুঃখ দূর্দশা দেখতে অনেকেই আসে।শুধু শান্তনাটুকু দিয়ে যায়। ছবি তোলে ফটো তোলে কিন্তু কাজের কাজ কিছু হয় না। তাদের আশ্বাস আর শান্তনার বানী শুনেতে শুনতে হাজারো মানুষের বসতবাড়ী চলে গেছে নদীর মাঝে।সর্বশান্ত হয়ে অনেকে রাস্তার ধারে পরে আছে। এমন হতাশা আর ক্ষোভে কথাগুলো বলেছিলেন কৃষ্ণপুর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মোঃ কেরামত আলী।

এছাড়াও নদীর ভাঙন থেকে বাঁচার আকুতি জানাচ্ছিলেন কুড়িগ্রাম জেলা সদরের মোগলবাসা ইউনিয়নের ৬৫ বছরের বৃদ্ধ বাসিন্দা ইউনূস মিয়া । তার মতো হাজারো মানুষ একত্রিত হয়ে ধরলা নদীর তীরে তীব্র রোদে দাঁড়িয়ে প্রতিবাদ করছেন নদীর তীব্র ভাঙনের হাত থেকে বাঁচার আকুতি নিয়ে ।

মাববন্ধনে অংশ নেয়া ক্ষতিগ্রস্থ পরিবারগুলো জানান,বিগত বছরের ভাঙনে মসজিদ,বিদ্যালয় ,কৃষি জমি,ঈদগাহ মাঠ সবকিছু নদী গর্ভে বিলীন হয়ে গেছে । ভাঙন প্রতিদিন আরো তীব্র হচ্ছে।দ্রুত পানি উন্নয়ন বোর্ড থেকে এই এলাকায় বাঁধ নির্মানের দাবি জানান তারা।

মানববন্ধনে অংশ নেয়া স্থানীয় বাসিন্দা মোঃ আমির হোসেন বলেন,” পানি উন্নয়ন বোর্ডের লোকজন কয়েকবার এসে ভাঙন কবলিত এলাকা ঘুরে দেখেছেন।কিন্তু আমরা এখন পর্যন্ত কোন কাজের অগ্রগতি দেখতে পাইনি।

উল্লেখ্য যে,জেলা সদরের মোগলবাসা ইউনিয়নের ৭,৮ ও ৯ ওর্যাডের বাসিন্দা এই অঞ্চলে বসবাস করছেন । এলাকার ভাঙন রোধে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড থেকে কয়েকবার এলাকা পরির্দশন করে বাঁধ নির্মানের জন্য গত বছরের নভেম্বরে ঢাকায় চিঠি দিয়ে প্রস্তাবনা পাঠানো হলেও এখন পর্যন্ত সেই কাজের কোন অগ্রগতি দেখা যায় নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102