October 19, 2024, 6:51 am
শিরোনাম:
মনোহরদীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর

জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হতে চান সমাজ সেবক

কুড়িগ্রাম প্রতিনিধি
  • আপডেটের সময় : শনিবার, অক্টোবর ৩০, ২০২১
  • 192 দেখুন

মোঃ আব্দুল মালেক মাষ্টার সদর উপজেলার ৪নং ঘোগাদহ ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যান। শিক্ষকতার পাশাপাশি দীর্ঘদিন রাজনীতির সাথে আছেন ওতপ্রোতভাবে। অসাধারণ মেধাবী ও পরিশ্রমী এই মানুষটি ১৯৬৯ সালের ১৫ সেপ্টেম্বর কুড়িগ্রাম শহরের ঘোগাদহ ইউনিয়নে জন্মগ্রহণ করেন। সমাজে সামাজিক কাজ শুরু করেন শিক্ষকতা পেশার মাধ্যমে। ১৯৯১ সালে শিক্ষকতা শুরু করেন,এরপর ১৯৯৪ থেকে বর্তমানে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন ঘোগাদহ মালেকা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে। এরপর সামাজিক কাজের দায়িত্ব থেকে নির্বাচিত হোন জনপ্রতিনিধি হিসেবে । জনপ্রতিনিধি হয়েও পরপর দুইবার নির্বাচিত হোন চেয়ারম্যান পদে । নিরলস পরিশ্রমী আব্দুল মালেক মাষ্টার ঘোগাদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন দুই মেয়াদে, ২০০৩ সালে তিনি চাকা প্রতীক নিয়ে প্রথম নির্বাচন করেন। ঐ নির্বাচনে নিরষ্কুশ ভোট পেয়ে নির্বাচিত হন, এরপর ঘোগাদহ ইউনিয়ন পরিষদ নির্বাচন হয় ২০১১ সালে সে বছর তিনি নির্বাচন করেন দেয়াল ঘড়ি প্রতীক নিয়ে। ঐ নির্বাচনেও তিনি জয়লাভ করেন। চেয়ারম্যান থাকাকালীন মেধা ও মনন দিয়ে কাজ করে গেছেন ইউনিয়নবাসীর সাথে থেকে ।

১৯৮৫ সালে তিনি স্থানীয় ভিতরবন্দ জেডি একাডেমি থেকে এসএসসি,নাগেশ্বরী সরকারি কলেজ থেকে ১৯৮৮ তে এইচএসসি পাশ করেন । এরপর ১৯৯০ সালে কুড়িগ্রাম সরকারি কলেজ থেকে ডিগ্রী, এবং রংপুরের একটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উচ্চতর ডিগ্রী অর্জন করেন । শিক্ষকতার দীর্ঘ এই সময়ে নিজ এলাকার নারী শিক্ষার প্রসারে এবং সামাজিক কাজের উন্নয়নে ব্যাপক সাড়া ফেলেন তিনি । সমাজ সেবক হিসেবে অবদান রাখায় পেয়েছেন বিভিন্ন সংস্থা থেকে একাধিক পুরস্কার।
২০১২ তে মাদার তেরেসা এওয়ার্ড , “মহাকবি কায়কোবাদ সম্মাননা-২০১২”, ও কবি সুফিয়া কামাল সম্মাননা-২০১২” ।এছাড়াও কুড়িগ্রাম জেলার আদর্শ ইউপি চেয়ারম্যান হিসেবে মনোনিত হয়ে পেয়েছেন নবাব সিরাজউদ্দৌলা সিজেএফবি পদক ২০১২ ও মানবাধিকার সম্মাননা এবং দুর্যোগ ও জলবায়ু ঝুঁকি ব্যবস্থাপনায় বিশেষ অবদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ২০১৪ সালে পেয়েছেন বিশেষ সনদ।

বাবা মোঃ হাছেন আলী মিঞা ও মা মালেকা বেগম এর দুই সন্তানের মধ্যে তিনি জ্যেষ্ঠ পুত্র । বর্তমানে তিনি প্রধান শিক্ষকের দায়িত্ব পালনের পাশাপাশি বাংলাদেশ শিক্ষক সমিতি কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি ও বাংলাদেশ স্কাউট কুড়িগ্রাম জেলার সহকারী কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করছেন।

শিক্ষক ও রাজনীতিবিদ আব্দুল মালেক মাষ্টার বলেন,” শিক্ষকতার পাশাপাশি আমি সময় পেলেই নিরীহ মানুষগুলোর জন্য কিছু করার চেষ্টা করি। এ ধরনের কাজ করলে আমি মানসিক প্রশান্তি পাই,ভালো লাগা থেকেই কাজ করি। সাধ্যের মধ্যে অনেক সময় চেষ্টা করলেও কিছু ক্ষেত্রে কাজ না করতে পারলে খারাপ লাগে । তাই আমি আবারো জনপ্রতিনিধি হয়ে সমাজ সেবকের মতো সমাজের মানুষদের জন্য বেশি করে কাজ করতে চাই।”

উল্লেখ্য, শিক্ষকতার পাশাপাশি জনপ্রতিনিধি হয়ে কাজ করলেও শিক্ষকতার সফলতার জন্য তিনি বিভিন্ন সময় পুরষ্কৃত হয়েছেন। সর্বশেষ শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭ এ নির্বাচিত হন কুড়িগ্রাম জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে । এছাড়াও তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি ঢাকার কেন্দ্রীয় নির্বাহী পরিষদের নবনির্বাচিত সহসভাপতি পদেএ মনোনিত হোন এ বছরেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102