October 19, 2024, 2:23 am
শিরোনাম:
মনোহরদীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ছাগলের ৬ টি বাচ্চা জন্ম

জেলা প্রতিনিধি,কুড়িগ্রাম
  • আপডেটের সময় : মঙ্গলবার, ডিসেম্বর ১৪, ২০২১
  • 201 দেখুন

কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক অটোচালকের বাড়ীতে এক দেশি ছাগলের ৬ টি বাচ্চা জন্ম হওয়ায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এলাকায় এ খবর ছড়িয়ে পড়লে আশেপাশের গ্রাম থেকে শতশত নারী-পুরুষ বাচ্চাগুলোকে এক নজর দেখার জন্য ওই বাড়ীতে ভিড় করেন।

গৃহপালিত ওই ছাগলের মালিকের বাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের সীমান্তঘেষা গজেরকুটি গ্রামের আসমত আলী ও তার স্ত্রী মনোয়ারা বেগমের গৃহপালিত। পেশায় একজন অটোচালক। তার স্ত্রী মনোয়ারা বেগম গৃহিনী। স্ত্রী মনোয়ার বেগমের ইচ্ছায় আসমত আলী ধার-দেনা করেই একটি দেশি ছাগল কিনে দিয়ে স্ত্রীর আবদার পুরণ করে। এক বছরের মধ্যেই প্রথম বারেই দুই বাচ্চা জন্ম দেয়। দ্বিতীয় বারে চারটি বাচ্চার জন্ম দেয়,তৃতীয় বারে তিনটি বাচ্চা জন্ম দেয়। চতুর্থবারে সোমবার রাতে এক এক করে ৬ টি ছাগলের বাচ্চা জন্ম দেয়।

এ খবর মঙ্গলবার সকালে এলাকায় ছড়িয়ে পড়লে ছাগলের বাচ্চাগুলো এক নজর দেখার জন্য আটোচালক আসমত আলীর বাড়ীতে শতশত নারী-পুরুষের ঢল নামে এবং ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

জানা গেছে, বাচ্চাগুলো দেখতে দুর-দুরান্ত থেকে শতশত নারী-পুরুষ আসতম আলীর বাড়ীতে ভিড় করেন। মা ছাগল টি সুস্থ আছে। সাথে ৬টি বাচ্চাও স্বাভাবিক ভাবে চলাফেরা করছে। ৬টি বাচ্চা সু-স্বাস্থ্যবান। বাচ্চাগুলো তার মায়ের সঙ্গে চলাফেরা করেছে বাড়ির উঠান। ছাগলের ৬টি বাচ্চা হওয়ায় আসমত আলী ও তার স্ত্রী মনোয়ারাকে অনেকে ভাগ্যবান বলে অ্যাখ্যায়িত করছেন স্থানীয়রা।

ছাগলের মালিক আসমত আলী ও তার স্ত্রী আনোয়ারা বেগম জানান, আল্লাহের অশেষ রহমতে ৬ টি ছাগলের বাচ্চা হওয়ায় আমরা খুবই খুশী। এই দেশি জাতের ছাগলটি মোট ১৫ টি বাচ্চার জন্ম দেয়।

খলিশাকোঠাল এলাকায় থেকে ছাগলের বাচ্চা দেখতে আসা সেকেন্দার আলী জানান, আগেই কখনোই ছাগলের ৬টি বাচ্চা জন্ম হওয়া দেখিনি। এই প্রথম দেখলাম। ৬ টি বাচ্চায় সুস্থ ও সুন্দর।
স্থানীয় বুলমলি বেগম ও ফুলো বেগম জানান, চারটা পাচটা পর্যন্ত ছাগলের বাচ্চা হয় দেখছি এবং শুনেছি। কিন্তু দেশি ছাগলের ৬টি বাচ্চা হয় তা আগে কখনও দেখিনি। আজকে দেখলাম। সত্যিই বাচ্চাগুলো দেখতে খুবেই সুন্দর। সত্যিই এই পরিবারটি ভাগ্যবান।

ওই ওয়ার্ডের ইউপি সদস্য এরশাদুল হক জানান, আসলে মহান আল্লাহের অশেষ রহমতে ছাগলের ৬ টি বাচ্চা হয়েছে। সত্যিই আসমত আলী ভাগ্যবান বলে আমি মনে করি। সকাল থেকেই ছাগলের বাচ্চাগুলো এক নজর দেখার জন্য শতশত মানুষের ঢল নামে। আমি নিজেই বাচ্চাগুলো দেখলাম। আগেই কখনও ৬ টি বাচ্চা হওয়া দেখিনি। চার থেকে পাঁচটি বাচ্চা হয়েছে দেখেছি। আসমত আলীর দেশি ছাগলের ৬ টি বাচ্চা হওয়ার পরেও ৬ টি বাচ্চাই খুবেই স্বাস্থ্যবান এবং দেখতেও অনেকটা সুন্দর।

এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: কৃষ্ণ মোহন হালদার জানান, চারটি পর্যন্ত ছাগলের বাচ্চাটি হয় এটা স্বাভাবিক। কখনও কখনও পাঁচটিও হয়। ৬ টি বাচ্চা হয় এটা ব্যতিক্রম। তবে এটা অস্বাভাবিকের কিছু না, হতেই পারে। আমরা ছাগলের মালিককে বাচ্চাগুলোর দেখাশুনার জন্য পরামর্শ দিবো এবং সাথে বাচ্চাগুলোর খাদ্য সামগ্রী দেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102