April 24, 2024, 10:37 pm
শিরোনাম:
“আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর মনোহরদীতে ব্রক্ষ্মপুত্র নদীতে অভিযান ১০টি ম্যাজিক জাল জব্দ মনোহরদী থানার ওসি আবুল কাশেম ভূঁইয়া পেলেন পিপিএম-সেবা পদক মনোহরদীতে ওকাপের ভবিষ্যৎ কর্মকৌশল শীর্ষক মতবিনিময় সভা মনোহরদীতে শীতার্তদের মাঝে মন্ত্রীপুত্রের শীতবস্ত্র বিতরণ মনোহরদীতে পাট চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শুদ্ধ সংস্কৃতি ও সমৃদ্ধ গড়ে তুলতে নিরন্তর প্রয়াসী গীতিকার‌ ও সুরকার এস. এম. শ্রাবণ ‌কাজী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : বুধবার, আগস্ট ২৪, ২০২২
  • 1085 দেখুন

শিল্পীত বোধ আর বিন্যস্ত জীবনকথায়, গানে,কবিতায়, গল্পে, উন্যাসে আমাদেরই কথা বলা আপনজন গীতিকবি এস এম শ্রাবন কাজী। অসাধারণ দক্ষতায়, বিচক্ষণ নেতৃত্বে, বিনম্র-বিনয়ী বিশ্বস্ত পথচলায় সকলের প্রিয় হয়ে উঠা নিরব, উজ্জ্বল আলো তিনি।

নরসিংদী গীতিকার পরিষদের সভাপতি এস এম শ্রাবণ কাজী বাংলাদেশ ভারত দুই বাংলাতেই সাড়া জাগানো গীতিকার। প্রবাসে অবস্থান করেও শ্রোতাদের একের পর এক অনবদ্য সংগীত উপহার দিয়ে সৃষ্টি করেছেন সুরের বন্ধন।

তার উপহার দেওয়া গানের কথায় আমাদের আবহমান জীবন আর বৈচিত্র্যময় ঐতিহ্য ফুটে উঠেছে নিপুন সৌন্দর্যে। পৃথিবীর উদ্ভট অন্ধকার, সামাজিক বিচ্ছেদ, অসামাজিক উৎসব আর মানুষের অমানুষ হয়ে উঠার ক্লান্তিকর মিছিলে তার অনেক অনীহা।

এসব থেকে উত্তরণ চান বলেই মাটির কাছাকাছি চলে আসেন; গানের ছন্দে বিনির্মাণ করেন প্রত্যাশিত পরিবর্তন। আমাদের আলোমাখা ভোর-বিকেলকে মুখোরিত করেন প্রীতিমাখা আনন্দে।
আলোচিত এই গীতিকারের লেখা অসংখ্য গান ইতোমধ্যে দেশ বিদেশের অনেক খ্যাতিমান শিল্পীরা সুর করেছেন ; গান গেয়েছেন।

ভারতের মাষ্টার বিকাশ বিশ্বাস, রাঁই মল্লিক নন্দিনী ঘুষ, নিখিল বিশ্বাস ও সুব্রত মল্লিকের কন্ঠে ৩৫ টি গান নদীয়ার পাঁচটি চ্যানেল থেকে গান গুলো রিলিজ হয়েছে ।

দেশের স্বনামধন্য‌ লতিফ সরকার,আক্কাস দেওয়ান ,স্বপ্না দেওয়ান,রিতা দেওয়ান, বিজয় দেওয়ান ,লাকি আনু,সিমা সরকার,রুবিনা সরকার,লিজা,সুমন দেওয়ান , বাতেন দেওয়ান, রাব্বি দেওয়ান, ছোট মমতাজ, সিমা দেওয়ান, মুক্তা সরকারের মত বাউল শিল্পীদের কন্ঠে প্রায়
৪শত গান মুক্তি পেয়েছে।গীতিকার এস এম শ্রাবন কাজীর লেখা ও সুরে রিলিজ হওয়া মোট গানের সংখ্যা ৪৩৫ টি ।

গীতিকার হিসেবে তার লেখা ‘‘যেতে হবে আপন বাড়ি,ডাকবে যেদিন মালিক শাঁই! হঠাৎ একদিন শুনবে ভবে শ্রাবন কাজী নাই…’‌ ‘ ‘প্রিয় জেলা নরসিংদী জন্ম আমার…’ কালজয়ী গানগুলো দর্শক শ্রোতাদের দৃষ্টি আকর্ষণ করতে সফল হয়েছে। অনবদ্য গানের কথাগুলো মানুষের মন ছুঁয়ে গেছে।

এস‌ এম শ্রাবণ কাজীর লেখা উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে -“আশার বাসা ভাইঙ্গা দিয়া ,মরারে আর মারবি কত,পাইলাম না তোর মন রে বন্ধু , আমার বুকে মাথা রাইখা, কার বুকে ঘুমাইলি রে বন্ধু… প্রানো বন্ধু রে, খাজা বাবা মারহাবা, হক ভান্ডারী সূষ্টির শিরোমনি,পার কান্ডারী।

গানের মানুষ এস এম শ্রাবণ কাজী১৯৮৯.. সালের… নরসিংদীর মনোহরদী উপজেলার .বাঘবের..গ্রামে জন্মগ্রহণ করেন।

এস এম শ্রাবণ কাজীর গানের কথায় শব্দ চয়নে অসামান্য দক্ষতা দেখিয়েছেন। শব্দের ব্যবহার তাকে অনন্য করে তুলেছে। পরিচিত সকলের কাছে কাজের কাজী, এস এম শ্রাবণ কাজী সাহিত্যেও‌ সমানতালে অবদান রেখে চলেছেন। তার প্রকাশিত উপন্যাস -“প্রেম দিলে না কষ্ট দিলে,দু চোখের জল, এরই নাম প্রেম ভালোবাসা,বেদনার লোনা জ্বল,একক প্রেমের কবিতা, অমর প্রেম, কামিনীর প্রেম…।”

এস এম শ্রাবণ কাজী আমরা মনোহরদীর পরিবারের প্রতিষ্ঠাতা পরিচালকসহ বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের মাধ্যমে সমাজসেবাও করে যাচ্ছেন। এছাড়াও আষাঢ় শ্রাবণ মিডিয়ার পরিচালক, NGP MEDIA প্রযোজক পরিচয়েও তিনি সমধিক পরিচিত।

জীবন থেকে নেওয়া জীবনভিত্তিক অসংখ্য গান লিখেছেন তিনি । কবি মনে যখন সুর এসে ভর করে সেই লেখাগুলো,সেই কথাগুলো প্রাণ পায়।

এই বরেণ্য গীতিকবি গান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানাতে গিয়ে বলেন, ‘মানুষের জন্য আমার লেখা, মানুষের জন্য আরও গান রেখে যেতে চাই। গান শুনে মানুষ হাসবে, কাঁদবে। এসময় তিনি একজন সুফি সাধক হওয়ার স্বপ্নের কথাও জানান। এসময় তিনি নরসিংদী গীতিকার পরিষদের চেয়ারম্যান বাউল কবি মোমেন রুমী ,ভাইস চেয়ারম্যান গীতিকার আতিকুর রহমান আকাশের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। এবং আগামী দিনে সুস্থধারার সাংস্কৃতিক জাগরণের জন্য নিজেকে নিয়োজিত রাখার কথাও বলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102