October 18, 2024, 6:23 am
শিরোনাম:
মনোহরদীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর

কুড়িগ্রামে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিমূলক প্রবেশগম্যতা বিষয়ক কর্মশালা

কুড়িগ্রাম প্রতিনিধি
  • আপডেটের সময় : মঙ্গলবার, ডিসেম্বর ১৩, ২০২২
  • 380 দেখুন

সিডিডি’র উদ্যোগে কুড়িগ্রামে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিমূলক প্রবেশগম্যতা বিষয়ক প্রতিবেদনের ফলাফল নিয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অন্যতম দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা সদরের যাত্রাপুর ইউনিয়নে সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এর পিপিডিসিএইচপিএন্ডআর (PPDCHP&R) প্রকল্পের উদ্যোগে একটি প্রতিবেদন তৈরী করা হয়। উক্ত প্রতিবন্ধকতা ও সক্ষমতা মূল্যায়ন বিষয়ক প্রতিবেদনের ফলাফল অবহিতকরণ করার লক্ষ্যে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেলে জামান ইন হোটেলের কনফারেন্স রুমে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

যার মূল উদ্দেশ্য ছিল ইউনিয়ন পর্যায়ে বিদ্যমান প্রতিবন্ধকতা এবং সক্ষমতা কে চিহ্নিত করে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান মূল্যায়ন করা। এবং কিভাবে সক্ষমতাগুলোকে আরও টেকসই করার মাধ্যমে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা বাড়ানো যায় তা সহজতর করা। উক্ত প্রতিবেদনটি তৈরীতে নেতৃত্ব দেন মোহাম্মাদ আওফা ইসলাম, সহকারী অধ্যাপক, ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম প্রতিবন্ধী ও সাহায্য কেন্দ্রের কর্মকর্তা ডা. মোঃ আরিফুর রহমান, যাত্রাপুর ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান আব্দুল গফুর, সিডিডির প্রকল্প ব্যবস্থাপক মোঃ তারেক আহমেদ ও প্রকল্প কর্মকর্তাগণ, কুড়িগ্রামে কর্মরত বিভিন্ন এনজিও (হিউমানিটারিয়ান এন্ড ইনক্লুশন, আফাদ, সলিডারিটি, ব্র‍্যাক, ফ্রেন্ডশিপ, গণ উন্নয়ন কেন্দ্র, গুড নেইবারস ইত্যাদি) ও প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের এর প্রতিনিধিগণ, ওর্য়াড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব সহায়ক গ্রুপের সদস্য।

উপস্থিত ব্যক্তিরা দুর্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের বিপদাপন্নতা বাড়াতে যেসব প্রতিবন্ধকতা বিদ্যমান তা জানেন এবং কিভাবে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ তাদের কার্যক্রমের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিসহ ঝুঁকিপূর্ণ অন্যান্য জনগোষ্ঠীকে দুর্যোগ ঝুঁকি হ্রাসে তাদের সক্ষমতা বাড়াতে পারে ইত্যাদি সম্পর্কে আলোকপাত করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ভেভলপমেন্ট (সিডিডি) ১৯৯৬ সাল থেকে দেশি বিদেশি সংস্থার সাথে প্রতিবন্ধী মানুষের অন্তর্ভুক্তিতা নিয়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে কাজ করে আসছে। সিডিডি, সিবিএম এবং জিএফএফও’র, সহায়তায় কুড়িগ্রাম সদরের যাত্রাপুর ইউনিয়নে প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তমূলক ঝুঁকি হ্রাস প্রকল্পের বাস্তবায়ন করেছে।

প্রকল্পের কার্যক্রম হিসেবে ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধি নিশ্চিতকরণ, প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব সহায়ক দল তৈরী করে তাদের সাথে প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক নিয়মিত সচেতনামূলক সভা করা, প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা বাড়াতে নানা প্রশিক্ষণে যুক্ত করা, ইউনিয়ন পর্যায়ে দুর্যোগ ঝুঁকি নিরুপন কর্মশালা, আপদকালীন পরিকল্পনা ও মহড়া আয়োজন করা ইত্যাদি নানা কার্যক্রম আয়োজন করেছে।

এ বিষয়ে যাত্রাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল গফুর বলেন, প্রতিবছর বন্যা, নদী ভাঙ্গন ও খড়ায় আমার ইউনিয়নের মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, বিশেষ করে প্রতিবন্ধী মানুষ ও ঝুঁকিতে থাকা মানুষের জানমালের ক্ষয়ক্ষতি বেশি হয়।

তিনি বলেন, সিডিডি আয়োজিত এই কর্মশালার মাধ্যমে দেখতে পেলাম তারা কি কি কাজ করেছে। আমার ইউনিয়নে নিয়ে এমন একটি স্টাডি করার জন্য সিডিডিকে অনেক ধন্যবাদ ও সাধুবাদ জানাই।
তাছাড়াও সিডিডি’র এসব কার্যক্রম অব্যাহত থাকলে দুর্যোগ কালীন সময়ে প্রতিবন্ধী মানুষের পাশাপাশি স্থানীয় মানুষের দুর্যোগ ঝুঁকি কমানো যাবে বলে আমি মনে করি।

কুড়িগ্রাম প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট ডা. মোঃ আরিফুর রহমান বলেন, সিডিডি সদরের যাত্রাপুর ইউনিয়নে প্রতিবন্ধী ব্যক্তিদের দুর্যোগ ঝুঁকি নিয়ে একটা গবেষণা করেছে। তাদের এই গবেষণায় অনেক কিছু বাহির হয়ে এসেছে।
প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কি কি দরকার কি করা প্রয়োজন। তাদের ক্ষেত্রে বাঁধাটা কি। এই বিষয়গুলো নিয়ে সিডিডি একটা নিদিষ্ট সময়ে গ্রুপওয়ার্ক করেছে। সেই গ্রুপওয়ার্ক থেকে কি বাহির হয়ে আসলো এই বিষয়গুলো বিভিন্ন এনজিও সরকারি অফিসের প্রতিনিধির সঙ্গে শেয়ার করছেন তারা।

তিনি আরও বলেন, শেয়ার করার কারণে এবং তাদের মতামতের সাথে দেখা যায় অনেক সমস্যা বাহির হয়ে আসবে। সেগুলো কি ভাবে দুর করা যায় সে রাস্তাগুরো খুঁজে বাহির করার চেষ্টা করছি আমরা। এটার জন্য আজ এ প্রোগ্রাম। এই প্রোগ্রামে যারা প্রতিবন্ধী ও দুর্যোগ নিয়ে কাজ করে মোটামুটি সবাই উপস্থিত আছে। তো আসা করা যাচ্ছে এর মাধ্যমে ভালো কিছু বাহির হয়ে আসবে। তা পরবর্তীতে কাজে আসবে বলে মনে করি।

সিডিডি’র প্রকল্প ব্যবস্থাপক মোঃ তারেক আহমেদ বলেন, সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ভেভলপমেন্ট (সিডিডি) ১৯৯৬ সাল থেকে দেশি বিদেশি সংস্থার সাথে প্রতিবন্ধী মানুষের অন্তর্ভুক্তিতা নিয়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় সদরের যাত্রাপুর ইউনিয়নে আমরা কাজ করছি। আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন বিষয়ের উপর একটা স্টাডি করেছি। এই স্টাডিতে কি বাহির হয়ে আসলো তা সরকারি বেসরকারি ও বিভিন্ন এনজিও প্রতিনিধি সুশীল সমাজের মাঝে তুলে ধরতেই আজ এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102