February 23, 2024, 1:38 am
শিরোনাম:
মনোহরদীতে শীতার্তদের মাঝে মন্ত্রীপুত্রের শীতবস্ত্র বিতরণ মনোহরদীতে পাট চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত কক্সবাজারে অর্থের বিনিময়ে মেহেদী পত্রিকার বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের কলেজ ছাত্র সোহেল কে হয়রানির অভিযোগ মনোহরদীতে ভ্রাম্যমান আদালতের অভিযানে ছয় লাখ টাকা জরিমানাসহ গুড়িয়ে দেয়া হয়েছে ইটভাটা মনোহরদীতে মন্ত্রীপুত্রকে ফাঁসাতে মিথ্যা নাটক সাজানোর প্রতিবাদে কেন্দ্রীয় যুবলীগ সাংগঠনিক সম্পাদকের বিরুদ্ধে মানববন্ধন অবৈধভাবে ইটভাটা পরিচালনা ও মাটি কাটার অপরাধে ৪ জনকে কারাদণ্ডসহ ৫ লক্ষ টাকা অর্থদণ্ড, এক্সক্যাভেটর আটক ফেসবুকে ভিডিও ভাইরাল, ইউপি চেয়ারম্যান কর্তৃক নৌকার ভোটারদের কেন্দ্রে প্রবেশে বাধা মনোহরদীতে দরিদ্র শিক্ষার্থীদের মাঝে পোশাক বিতরণ মনোহরদীতে শীতার্তদের মাঝে ইউএনও র শীতবস্ত্র বিতরণ মনোহরদীতে স্বেচ্ছাসেবী সংগঠন “আমরা মনোহরদীর সন্তান” এর ১যুগ পূর্তি উদযাপন

সুইস ব্যাংক বন্ধ হওয়ার শঙ্কায়

ডেস্ক নিউজ
  • আপডেটের সময় : রবিবার, মার্চ ১৯, ২০২৩
  • 367 দেখুন

সুইজারল্যান্ডের অন্যতম বড় আর্থিক প্রতিষ্ঠান ক্রেডিট সুইস ব্যাংক বন্ধ হওয়ার শঙ্কায় পড়েছে। ক্রেডিট সুইস বিশ্বের অন্যতম শক্তিশালী একটি ব্যাংক। এটিকে বিশ্বের ৩০টি গুরুত্বপূর্ণ ব্যাংকের একটি হিসেবে বিবেচনা করা হয়।

১৬৭ বছরের পুরোনো এ ব্যাংকটিকে এখন বাঁচাতে চলছে সর্বোচ্চ চেষ্টা। গত সপ্তাহে ক্রেডিট সুইস ব্যাংকের শেয়ারের অস্বাভাবিক দরপতন হয়। এতে ব্যাংকটি চার ভাগের এক ভাগ সম্পত্তি কমে যায়। শেয়ারের দরপতন ও অন্যান্য কেলেঙ্কারির কারণে গ্রাহকদের আস্থা হারায় ব্যাংকটি। এরপর কেন্দ্রীয় ব্যাংকের দারস্থ হয় এটি।

সুইজারল্যান্ডেরই আরেক ব্যাংক ইউবিএস এজি ক্রেডিট সুইস ব্যাংকটির মালিকানা কিনে নেওয়ার জন্য আলোচনা করছে। তবে ক্রেডিট সুইস অধিগ্রহণে সরকারের কাছে ৬ বিলিয়ন ডলার সহায়তা চেয়েছে ইউবিএস এজি। ক্রেডিট সুইস ব্যাংক অধিগ্রহণের জন্য ইউবিএস এজিকে চাপ দেওয়া হয়। এ বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দু’জন ব্যক্তি জানান, এর মাধ্যমে সুইজার‌ল্যান্ডে ক্রেডিট সুইসের কার্যক্রম স্থগিত হয়ে যাবে।ব্যাংক নিয়ন্ত্রকরা চাইছেন সোমবারের (২০ মার্চ) আগেই সমস্যার সমাধান করতে।

তবে আরেকটি বড় শঙ্কার বিষয় হলো যদি এ দু’টি ব্যাংককে এক করা হয় তাহলে চাকরি হারাতে পারেন ১০ হাজারেরও বেশি কর্মী।এদিকে, ক্রেডিট সুইস ব্যাংক অধিগ্রহণ করার আগে নিশ্চয়তা চাইছে ইউবিএস এজি ক্রেডিট সুইস বন্ধ করার ও আইনি খরচের নিশ্চয়তা চাইছে। তবে এসব ব্যাপারে ক্রেডিট সুইস, ইউবিএস জি এবং সুইজারল্যান্ডের সরকার কোনো মন্তব্য করেনি।

যুক্তরাষ্ট্রে মাত্র এক সপ্তাহ আগে বন্ধ হয়ে যায় সিলিকন ভ্যালি ও সিগনেচার নামের দু’টি ব্যাংক। ওই ব্যাংক দুটির পর যখন ক্রেডিট সুইসে আঘাত আসে তখন সেটি বাঁচাতে এগিয়ে আসে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক। স্থিতিশীলতা আনয়নে তারা এ ব্যাংকটিকে কয়েক বিলিয়ন ডলার ঋণ দেওয়ার পরিকল্পনা করেছে।

সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, দ্রুত সময়ের মধ্যে ওই দুই ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদন করতে কাজ চলছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, ক্রেডিট সুইসকে পতনের হাত থেকে বাঁচাতে সহায়তা করছে যুক্তরাষ্ট্রও।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102