October 19, 2024, 11:44 pm
শিরোনাম:
মনোহরদীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর

রৌমারীতে রাস্তার কাজ শেষ না করেই বিল উত্তোলন

কুড়িগ্রাম প্রতিনিধি
  • আপডেটের সময় : সোমবার, মে ৩১, ২০২১
  • 159 দেখুন

রৌমারীতে রাস্তার কাজ শেষ না করেই বিল উত্তোলন
কুড়িগ্রামের রৌমারী উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)-র একটি সড়কের কাজ শেষ না করেই বিল উত্তোলন করার অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে।

এমন ঘটনাটি ঘটেছে উপজেলার ঐতিহাসিক বড়াইবাড়ী সীমান্ত এলাকায় নির্মাণাধীন একটি জরাজীর্ণ কাচা সড়কে। দীর্ঘ চার বছরেও সড়কের নির্মাণ কাজ শেষ না হওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সীমান্তবর্তী দারিদ্রপীড়িত জনপদের মানুষকে। সংশ্লিষ্ট ঠিকাদারের অনিয়ম ও এলজিইডি’র কর্মকর্তাদের গাফিলতি ও অবহেলাকে দায়ি করছেন স্থানীয়রা। প্রকল্পের কাজ শেষ না করেই সমুদয় বিল উত্তোলন করায় সাধারণ মানুষের আস্থা হারিয়ে যাচ্ছে সরকারি কর্মকর্তা কর্মচারিদের উপর। তদন্ত করে দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার দাবি ৬৮বছর ধরে উন্নয়ন বঞ্চিত ঐতিহাসিক বড়াইবাড়ী গ্রামের মানুষ।

রৌমারী উপজেলা প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা যায়, ২০১৭-১৮ইং অর্থ বছরে রৌমারী উপজেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন(বিলুপ্ত ছিটমহল)প্রকল্পের আওতায় কর্তিমারী জিসি হতে বড়াইবাড়ী বিওপি ক্যাম্প পর্যন্ত ২দশমিক ৬৬৫কিলোমিটার রাস্তার কাজ পায়‘মেসার্স খায়রুল কবির রানা’ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। এতে নির্মাণ ব্যয় ধরা হয় ২কোটি ৪২লাখ ৮৩হাজার ৯৬৯টাকা। পরে কাজটি স্থানীয় এক ঠিকাদারের কাছে বিক্রয় করে দেয় প্রতিষ্ঠানটি। কাজটি ২০১৮ সালের নভেম্বর মাসে শেষ করার কথা থাকলেও তা আজও শেষ হয়নি।

সরেজমিনে দেখা যায়,নির্মাণাধীন ওই সড়কটির বেশির ভাগ অংশ খাল-খন্দ,কাঁদা মাটিতে ভরা, সড়কের কিছু অংশে খোয়া ফেললেও করা হয়নি কার্পেটিংয়ের কাজ। এটি যে নির্মাণাধীন সড়ক তা দেখে বোঝার কোনো উপায় নেই।

জানাযায়, ২০১৫সালে ছিটমহল বিনিময়ের সময় বড়াইবাড়ী সীমান্তের অপদখলীয় ২২৬একর জমি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের মূল ভূ-খন্ডের সাথে যুক্ত হয়। সরকারের বলিষ্ঠ ভূমিকায় স্বাধীনতার সুখ পেলেও রাস্তাঘাট না থাকায় চরম দূভোর্গ পোহাতে হয় বঞ্চিত ছিল এষানকার বাসিন্দা। দীর্ঘ ৬৮বছর ধরে উন্নয়ন বঞ্চিত বড়াইবাড়ি সীমান্তের মানুষের যাতায়াত সুবিধার জন্য ব্রীজ ও সড়ক বাবদ ৫কোটি টাকার প্রকল্প দেয় সরকার।

বড়াইবাড়ি এলাকার মেহেদী হাসান অভিযোগ করে বলেন,রাস্তাটির নির্মাণ কাজ শেষ না করেই কর্মকর্তাদের সহায়তায় ঠিকাদার সব টাকা তুলে নিয়েছেন বলে জানা গেছে। প্রকল্পের কাজ শেষ না করেই কিভাবে সরকারের সব টাকা তুলে নিলো তা তদন্তের মাধ্যমে দোষিদের শাস্তি দাবি করেন।

কৃষক আবু শামা (৬০)বলেন, যোগাযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় কৃষি পণ্য পরিবহনে বেশি খরচ লাগে। অসুস্থ্য মানুষকে সময় মতো হাসপাতালে নিতে না পারায় প্রায় প্রাণহানীর ঘটনা ঘটছে। সরকার আমাদের উন্নয়নের জন্য বরাদ্দ দিলেও তা ঠিকমত বাস্তবায়ন হয় না। কিছু লোকের কারণে সরকারের দুর্নাম হচ্ছে। তাই সড়কটির নিমার্ণ কাজ দ্রুত শেষ করার দাবি করেন তিনি।

স্থানীয় শিল্পি সরকার বলেন, প্রায় দেড়/দু’বছর আগে মাটি-খোয়া ফেলছে রাস্তার কিছু জায়গায়। এরপর আজ পর্যন্ত কোন কাজ হয়নি। কাঁচা এই রাস্তায় বর্ষা কালে চলাচল করা যায় না। অসুস্থ মানুষ নিয়ে চরম দুর্ভোগ পোহাতে হয় এখানকার মানুষদের। মনে হয় আমরা এখনো ছিটবাসী আছি এমন দুর্দশায়দিন কাটছে।

রৌমারী উপজেলা প্রকৌশলী আব্দুল জলিল বলেন, এখানে যোগদানের আগেই এ প্রকল্পের বেশির ভাগ টাকা উত্তোলন করা হয়েছে। পরে সরেজমিন গিয়ে দেখা গেছে ওই প্রকল্পের কাজ অসমাপ্ত রয়েছে। তাই এ প্রকল্পের ৬৫লাখ টাকার পে-অর্ডার আটকে রাখা হয়েছে। প্রকল্পের কাজ শেষ না হওয়া পর্যন্ত ওই টাকা ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি।

এ ব্যাপারে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স খায়রুল কবির রানার সাথে যোগাযোগ করতে চাইলে ওই প্রতিষ্ঠানের কোনো মোবাইল নম্বর নেই বলেও জানান উপজেলা প্রকৌশলী আব্দুল জলিল এবং উপ-সহকারী প্রকৌশলী মেজবাহ আলম।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাসুদুর রহমান বলেন, কাজ চলমান রয়েছে। খুব দ্রুতই আমরা কাজটি শেষ করবো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102