October 22, 2024, 1:40 pm
শিরোনাম:
মনোহরদীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর

সাঁথিয়ার বীর মুক্তিযোদ্ধা ভানুনেছা আর নেই

বাকী বিল্লাহ: (পাবনা) জেলা প্রতিনিধি:
  • আপডেটের সময় : শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১
  • 318 দেখুন

অবশেষে মৃত্যুর কাছে হার মেনে চলে গেলেন জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করা ভানু নেছা (৮৫)। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে পাবনার সাঁথিয়া উপজেলার নন্দনপুর ইউনিয়নের তেথুঁলিয়া গ্রামের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। মৃত্যুর সংবাদ নিশ্চিত করেন ভানুনেছার ছোট ছেলে শহীদুল ইসলাম। দীর্ঘদিন ধরে বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা। একইদিন বিকাল সাড়ে ৫টায় তাকে রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

১৯৩৭ সালে বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা সাঁথিয়া উপজেলা তলট গ্রামে জন্মগ্রহণ করেন। অল্প বয়সে বাবা নগেন হালদার ও মা রাঁধা রানী মারা যাওয়ায় পাশের তেথুঁলিয়া গ্রামে অবস্থান অবস্থান করেন তিনি। কঠোর পরিশ্রমী হওয়ায় অল্প সময়ের মধ্যে পরিচিতি পান ভানু নেছা। ধর্মান্তরিত হয়ে বিয়ে করেন তিনি। এক সময় শুরু হয় মুক্তিযুদ্ধ। প্রতিবাদী ভানু নেছা রুখে দাঁড়ান। ধুলাউড়ি, ধোপাদহ, জোড়গাছা অঞ্চল অস্ত্রহাতে চষে বেড়িয়েছেন তিনি। জীবন বাজি রেখে সহযোদ্ধা মুক্তিযোদ্ধাদের সাহায্যে হাঁসিমুখে এগিয়ে গেছেন।

বজ্রকণ্ঠের বিপ্লবী নারী ভানু নেছা কমান্ডার আব্দুল লতিফের নেতৃত্বে বীর বেশে তেথুঁলিয়ায় ফেরেন। বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা তিন সন্তানের জননী। জীবনের শেষ দিকে অসুস্থ হয়ে অসহায় জীবন যাপন করতে হয় ভানু নেছাকে। বীর মুক্তিযোদ্ধা ভানুনেছা জীবনের ভারে কষ্টে জীবন যাপন করছে এমন সংবাদ গণমাধ্যমে প্রচার করা হলে তার সাহায্যে এগিয়ে আসেন উপজেলা প্রশাসন। ভানু নেছার সহযোদ্ধা নন্দনপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস ও মুক্তিযোদ্ধা সংসদ সাঁথিয়ার সাবেক কমান্ডার আব্দুল লতিফ জানান, বীর মুক্তিযোদ্ধা ভানু নেছাই ছিলেন পাবনায় তালিকাভূক্ত একমাত্র নারী মুক্তিযোদ্ধা। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম জামাল আহমেদ বলেন, বীর মুক্তিযোদ্ধা ভানু নেছার বীরত্মগাঁথা পড়ে সহযোগিতার জন্য তার নাতির কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।

মুক্তিযোদ্ধাদের জন্য সরকারি বাড়ি বরাদ্ধের তালিকায় তার নাম দেয়া হয়েছে। অল্প কিছু দিনের মধ্যে ২৫ লাখ টাকা মূল্য মানের সে বাড়ি নির্মাণের টাকা বরাদ্দ হয়ে আসার কথা। কিন্তু তিনি সে বাড়িতে থেকে যেতে পারলেন না।এদিকে বীর মুক্তিযোদ্ধা ভানু নেছার মৃত্যুতে শোক জানিয়েছেন পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু, উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল-মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া পৌরসভার মেয়র মাহবুব আলম বাচ্চু প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102