July 27, 2024, 3:14 am
শিরোনাম:
মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর মনোহরদীতে ব্রক্ষ্মপুত্র নদীতে অভিযান ১০টি ম্যাজিক জাল জব্দ

চিতলমারীতে খাবার দোকানে কীটনাশকের ব্যবসা

আবু-হানিফ, বাগেরহাট অফিস
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, জুলাই ১৬, ২০২০
  • 660 দেখুন

বাগেরহাটের চিতলমারীতে স্বাস্থ্য  বিধি লঙ্ঘন করে অসাধু ব্যবসায়ীরা একই দোকানে খাবার সহ রাশায়নিক সারও কীটনাশকের জমজমাট ব্যবসা করে চলেছেন।বছরের পর বছর স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে অবৈধ এব্যবসা চালিয়ে গেলেও কর্তৃপক্ষ নিরব দর্শকের ভুমিকা পালন করছে।ফলে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন এলাকার শিশু,কিশোরসহ বিভিন্ন বয়সের সাধারন মানুষ।

গতকাল দুপুরে সরেজমিনে দেখাযায়;উপজেলার স্যামপাড়া মোড়ে স্থানীয় বাসুদেব মজুমদারের ছেলে স্যামল মজুমদার (২৬)একটি দোকানের পশরা সাজিয়ে বসেছেন।সেখানে রয়েছে সার,কীটনাশক,মুদি বাগেরহাটের চিতলমারীতে স্বাস্থ্য বিধি লঙ্ঘন করে অসাধু ব্যবসায়ীরা একই দোকানে খাবার সহ রাশায়নিক সারও কীটনাশকের জমজমাট ব্যবসা করে চলেছেন।

বছরের পর বছর স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে অবৈধ এব্যবসা চালিয়ে গেলেও কর্তৃপক্ষ নিরব দর্শকের ভুমিকা পালন করছে।ফলে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন এলাকার শিশু,কিশোরসহ বিভিন্ন বয়সের সাধারন মানুষ।গতকাল দুপুরে সরেজমিনে দেখাযায়;উপজেলার স্যামপাড়া মোড়ে স্থানীয় বাসুদেব মজুমদারের ছেলে স্যামল মজুমদার (২৬)একটি দোকানের পশরা সাজিয়ে বসেছেন।

সেখানে রয়েছে সার,কীটনাশক,মুদি দোকান ও চায়ের দোকান।একই ঘরে একাধিক বানিজ্য।খাদ্যদ্রব্যের মধ্যে রাসায়নিক সার ও কীটনাশক বিক্রি করার কোন বৈধতা আছে কিনা এমন প্রশ্নে স্যামল মজুমদার একটা ট্রেড লাইসেন্স এর ফটোকপি দেখিয়ে বলেন এইতো লাইসেন্স।আমাদের মেম্বর এনে দিয়েছেন।

প্রশ্ন করা হল কীটনাশকের দোকানে চায়ের এবং খাবারের ব্যবসা কেন?এসময় তিনি বলেন একটু স্যামপাড়ার বটতলার দিকে গিয়ে দেখেন সেখানকার কালুর দোকান ও সোহেল মোল্লার দোকানেও এ ব্যবসা চলছে।জানতে চাই কৃষি অফিসেরর লোকজন এভাবেই ব্যবসা করতে অনুমতি দিয়েছেন? উত্তরে বলেন, তারাতো কিছু বলেনা।

কথার ফাঁকে মোবাইল ফোনে একটু কথা বললেন দোকানদার; হটাৎ সেখানে হাজির স্থানীয় ইউপি সদস্য গোরাচাঁদ ঘোষ।তিনি ওই দোকানেই চায়ের আপ্যায়ন করালেন; যেনে শুনে চা’পানও করতে হল।অথচ বিধিতে বলা হচ্ছে রাসায়নিক সার বা কীটনাশক বিক্রি করতে হলে আলাদা গোডাউন ও বিক্রয় প্রতিষ্ঠান থাকতে হবে।

এসব সার কীটনাশকের দোকানে মনিটরিং ব্যবসা জোরদার না থাকায় বিধি নিষেধ মানছে না কেউ।সার কীটনাশক বিক্রি করছে যে যার মতো। এদৃশ্য উপজেলার অনেক হাটবাজার রাস্তাঘাটে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।এব্যপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলমের সাথে কথাহলে তিনি বলেন খাবার বা মুদিদোকানে সার কীটনাশক বা রাশায়নিক দ্রব্য ক্রয় বিক্রয় আইনত দন্ডনীয় অপরাধ।

এমনটি হলে ব্যবসা নেয়া হবে।উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকারের সাথে কথা হলে তিনি জানান,দ্রুত এদের বিরুদ্ধে ব্যবসা নেয়া হবে।এব্যপারে স্থানীয়রা জানান কীট-পতঙ্গ ধবংশকারী উপাদান বিক্রি করা খাদ্যের জন্য কতটুকু নিরাপদ তা যেমন বিক্রেতা জেনেও জানেনা আবার যাদেরকে তদারকি করার দায়িত্বে নিয়োজিত করা আছে তারা দেখেও দেখেনা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102