July 27, 2024, 3:09 am
শিরোনাম:
মনোহরদীতে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মনোহরদীতে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে ছাত্রকে বেধরক মারধরের অভিযোগ মনোহরদীতে জনমত জরিপ ও প্রচার-প্রচারণায় এগিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদ সরকার মনোহরদীতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী “আলোকিত গোতাশিয়া” ফেসবুক গ্রুপের পক্ষহতে ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে অসহায়দের মাঝে শিল্পমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ মনোহরদীতে ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলনের দায়ে খননযন্ত্র ও বালুর স্তুপ জব্দ এতিম শিশুদের নিয়ে ইফতার করলেন মনোহরদীর ইউএনও হাছিবা খান ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে বিজয়ী মনোহরদীর সন্তান এ্যাড.কাজী হুমায়ুন কবীর মনোহরদীতে ব্রক্ষ্মপুত্র নদীতে অভিযান ১০টি ম্যাজিক জাল জব্দ

জিরো থেকে হিরো হওয়ার গল্প, নওগাঁর ধামইরহাটের তোফাজ্জল হোসেনের মাছ চাষ।

একেএম কামাল উদ্দিন টগর নওগাঁ জেলা প্রতিনিধি
  • আপডেটের সময় : সোমবার, আগস্ট ১০, ২০২০
  • 614 দেখুন

নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলার ধামইরহাট উপজেলায় শংকরপুর গ্রামের তোফাজ্জল হোসেন মাছ চাষ করে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন। মাছ চাষ করে জিরো থেকে হিরো হয়ে যাওয়ার গল্পটি তার জন্য একেবারেই প্রযোজ্য। সংসারে এসেছে স্ব”ছলতা, হয়েছে বাড়ি, সন্তানদের লেখাপড়া শিখিয়ে মানুষের মত মানুষ করে তোলার তাঁর লালিত স্বপ্ন এখন বাস্তাবয়নের পথে।

তোফাজ্জল হোসেনের নিজের কোন জমিজমা নাই। আগে অন্যের জমিতে শ্যালো মেশিন দিয়ে পানি সরবরাহ করে যে আয় করতেন তা দিয়েই কোন রকমে চলতো সংসার। চলতো বলা যায় না চালিয়ে নিতে হতো। এরই এক পর্যায়ে এখন থেকে প্রায় ১২ বছর আগে মৎস্য বিভাগের পরামর্শ অনুযায়ী একটি পানা এবং জঙ্গলে ভর্তি পুকুর পরিস্ক্রা করে সেখানে শুরু করেন মাছ চাষ।

প্রথমে ডিম থেকে পোনা উৎপাদন করে বিক্রি করতেন। পরে পোনা ছেড়ে বড় করে বাজারজাত করতে শুরু করেন। অত্যন্ত কৌশলী এবং পরিশ্রমী তোফাজ্জল হোসেনকে আর পিছন ফিরে তাকাতে হয় নি। একের পর এক সাফল্য এসেছে। এখন তার ৭৫ বিঘা জলা বিশিষ্ট প্রায় ২৫টি পুকুরে মাছ চাষ করছেন।

রুই, কাতলা, মৃগেল, পাঙ্গাস, তেলাপ্ইুয়া,শিং. মাগুর ইত্যাদি মাছ চাষ করছেন। সব খরচ বাদ দিয়ে তিনি প্রতি মাসে নীট আয় করছেন ২ থেকে ৩ লাখ টাকা। নিজে জমি কিনে পুকুর কেটেছেন, ধামইরহাট উপজেলা সদরে চারতলা একটি বাড়ি বানিয়েছেন।

আর্থিকভাবে দারুন স্ব”ছলতা এখন তার। তাই তোফাজ্জল হোসেনের মাছ চাষের সফলতার গল্প এলাকার মানুষের মুখে মুখে। এলাকার অনেকেই তাকে অনুসরন করে এবং তার নিকট থেকে পরামর্শ নিয়ে শুরু করেছেন মৎস্য চাষ।

তোফাজ্জল হোসেনের মৎস্য খামারে ৮ থেকে ১০ জন মজুর নিয়মিত কাজ করে তাদের সংসারের স্ব”ছলতা এনেছেন। মুলত এই শ্রমিকরাই মৎস্য বিভাগের পরামর্শ অনুযায়ী কখন মাছের খাবার দিতে হবে, কিভাবে পরিচর্যা করতে হবে সেগুলো সঠিকভাবে তদারকী করে থাকেন।

জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহম্মেদ বলেছেন সফল মৎস্যচাষী তোফাজ্জল হোসেন তাঁর মাছ চাষের ক্ষেত্রে নিয়মিত পরামর্শ ও সহযোগিতা গ্রহণ করেছেন মৎস্য বিভাগের নিকট থেকে। তাঁর এই অভাবনীয় সাফল্য মৎস্য বিভাগের জানা আছে। আর তাই মৎস্য বিভাগ জাতীয় পুরস্কার মনোনয়নের জন্য তোফাজ্জল হোসেনের নাম সুপারিশ করে সরকারের সংশ্লিষ্ট উ”চ পর্যায়ে প্রেরন করা হয়েছে।

তোফাজ্জল হোসেনের মত অনেকেই উদ্বৃত্ত মাছ উৎপাদনের জেলা নওগাঁ জেলাকে রুপালী সম্পদে স্বনির্ভর করে তুলছেন পাশাপাশি এ জেলার উৎপাদিত মাছ স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা, রাজশাহী, বগুড়া, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়ে থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://bd24news.com © All rights reserved © 2022

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102